For Song Download

একটি বাড়ি একটি খামার প্রকল্প ৪৮৪৩ জন নিয়োগ

বগুড়া সদর উপজেলার শেখেরকোলা ইউনিয়নের ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের উঠান বৈঠকের একটি দৃশ্য l ছবি: সোয়েল রানা, বগুড়া
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন একটি বাড়ি একটি খামার (৩য় সংশোধিত) প্রকল্পের অধীনে সাতটি পদে মোট ৪ হাজার ৮৪৩ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ। এর মধ্যে মাঠ সহকারী পদে ৪ হাজার ৬০৩ জন, ফিল্ড সুপারভাইজার পদে ১১৯ জন, জেলা সমন্বয়কারী পদে ৬৪ জন, কম্পিউটার অপারেটর কাম হিসাব সহকারী পদে ২৯ জন, উপজেলা সমন্বয়কারী পদে ১৮ জন, সহকারী প্রকল্প পরিচালক পদে ৫ জন এবং নৈশপ্রহরী পদে ৫ জনকে নিয়োগ দেওয়া হবে। ইতিমধ্যে শুরু হয়ে গেছে আবেদনের প্রক্রিয়া। আবেদন করা যাবে ১৫ মার্চ, ২০১৭ তারিখ পর্যন্ত।
আবেদনের যোগ্যতা
মাঠ সহকারী পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে দ্বিতীয় শ্রেণিতে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। তবে কৃষি, মৎস্য, পশুপালন বিষয়ে ডিপ্লোমাধারী বা পল্লী উন্নয়ন ও দারিদ্র্যবিমোচন কর্মসূচি বা প্রকল্পে অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। পদটিতে সব জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে ২০১৬ সালের ২১ ও ২৪ জানুয়ারি তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তির ভিত্তিতে যাঁরা আগেই আবেদন করেছেন, তাঁদের আবেদনের প্রয়োজন নেই।
ফিল্ড সুপারভাইজার পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। তবে এ ক্ষেত্রে যাঁদের সংশ্লিষ্ট কাজের পূর্ব অভিজ্ঞতা রয়েছে, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে। ফিল্ড সুপারভাইজার পদটিতে জয়পুরহাট, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, বরগুনা, জামালপুর, রাজবাড়ী, মৌলভীবাজার ও ফেনী জেলা ব্যতীত অন্য সব জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন। তবে মুক্তিযোদ্ধা পোষ্য কোটায় সব জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন।
জেলা সমন্বয়কারী পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর বা চার বছরের স্নাতক (সম্মান) ডিগ্রিধারী হতে হবে। আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর কোনো তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য হবে না। তবে পল্লী উন্নয়ন বা দারিদ্র্যবিমোচন কর্মসূচি বা প্রকল্পে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। জেলা সমন্বয়কারী পদটিতে যেকোনো জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন। তবে ইতিপূর্বে ২০১৩ সালের ২, ৪ ও ৫ অক্টোবর তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তির ভিত্তিতে যাঁরা আবেদন করেছিলেন, তাঁদের আবেদনের প্রয়োজন নেই।
কম্পিউটার অপারেটর কাম হিসাব সহকারী পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক ডিগ্রিধারী বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। তবে এ ক্ষেত্রে বাণিজ্যে স্নাতকদের অগ্রাধিকার দেওয়া হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে কম্পিউটারে বাংলা ও ইংরেজিতে এমএস ওয়ার্ড, এমএস এক্সেল ও এমএস অ্যাকসেস প্রোগ্রামে দক্ষ হতে হবে। কম্পিউটার অপারেটর কাম হিসাব সহকারী পদটিতে পঞ্চগড়, কুড়িগ্রাম, জয়পুরহাট, রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, যশোর, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, বরিশাল, ভোলা, শেরপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, গোপালগঞ্জ ও নোয়াখালী জেলা ব্যতীত অন্য সব জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন। তবে মুক্তিযোদ্ধা পোষ্য কোটায় সব জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন।
উপজেলা সমন্বয়কারী পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর বা চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রিধারী হতে হবে। আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর কোনো তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য হবে না। তবে পল্লী উন্নয়ন বা দারিদ্র্যবিমোচন কর্মসূচি বা প্রকল্পে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। উপজেলা সমন্বয়কারী পদটিতে শুধু সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং নাটোর ও ময়মনসিংহ জেলার বাসিন্দারাই আবেদন করতে পারবেন। তবে মুক্তিযোদ্ধা পোষ্য কোটায় সব জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন।
সহকারী প্রকল্প পরিচালক পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর বা চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রিধারী হতে হবে। আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর কোনো তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য হবে না। তবে পল্লী উন্নয়ন বা দারিদ্র্যবিমোচন কর্মসূচি বা প্রকল্পে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। জেলা সমন্বয়কারী পদটিতে যেকোনো জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন। তবে ইতিপূর্বে ২০১৩ সালের ২, ৪ ও ৫ অক্টোবর তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তির ভিত্তিতে যাঁরা আবেদন করেছিলেন, তাঁদের আবেদনের প্রয়োজন নেই।
নৈশপ্রহরী পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। এ ক্ষেত্রে নৈশপ্রহরীর কাজে অভিজ্ঞ পুরুষ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। নৈশপ্রহরী পদটিতে শুধু নলডাঙ্গা (নাটোর), ওসমানীনগর (সিলেট), কর্ণফুলী (চট্টগ্রাম), গুইমারা (খাগড়াছড়ি) ও তারাকান্দা (ময়মনসিংহ) উপজেলার বাসিন্দারাই আবেদন করতে পারবেন।
শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতার পাশাপাশি আবেদনকারীর বয়স গত ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ বা এর আওতাধীন কোনো সংস্থার দারিদ্র্যবিমোচন বা পল্লী উন্নয়নসংক্রান্ত প্রকল্প বা কর্মসূচিতে কর্মরত বা অভিজ্ঞ প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য। এ ছাড়া আবেদনকারী মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান বা সন্তানদের সন্তান অথবা শারীরিক প্রতিবন্ধী হলে তাঁদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।
আবেদনের পদ্ধতি
সব পদে আবেদনের জন্যই আবেদনকারীকে অনলাইনে আবেদন ফরম পূরণ করে পাঠাতে হবে। এ ক্ষেত্রে আবেদনকারীকে প্রথমে http://ebek.teletalk.com.bd এই ঠিকানায় গিয়ে সঠিকভাবে আবেদন ফরম পূরণ করতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ করা যাবে ১৫ মার্চ, ২০১৭ তারিখ রাত ১২টা পর্যন্ত। আবেদন ফরম সঠিকভাবে পূরণের পর প্রার্থীকে আবেদন ফরমের একটি রঙিন প্রিন্ট নিতে হবে। আবেদন ফরমে প্রার্থীকে একটি ইউজার আইডি প্রদান করা হবে, যেটি ব্যবহার করে আবেদন ফি প্রদান করতে হবে।
মাঠ সহকারী ও নৈশপ্রহরী পদের জন্য আবেদন ফি ১৫০ টাকা এবং অন্য সব পদের জন্য আবেদন ফি ২৫০ টাকা টেলিটক প্রিপেইড নম্বরের মাধ্যমে প্রদান করতে হবে। আবেদন ফি পরিশোধের জন্য আবেদনকারীকে প্রথমে EBEK <স্পেস> User ID লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে আবেদনকারীর সম্মতি জানতে চাওয়া হবে, সেখানে একটি পিন নম্বরও দেওয়া থাকবে, যেটি ব্যবহার করেই আবেদন ফি জমা দিতে হবে। ফিরতি এসএমএস পাওয়ার পর আবেদনকারীকে EBEK <স্পেস> YES <স্পেস> PIN Number লিখে ১৬২২২ নম্বরে আবার একটি এসএমএস পাঠিয়ে আবেদন ফি প্রদান করতে হবে। ফিরতি এসএমএসে আবেদনকারীকে ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হবে।
নিয়োগের পদ্ধতি
আবেদনকারীদের মধ্য থেকে লিখিত, ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী নিয়োগ দেওয়া হবে। এ ক্ষেত্রে শুধু যোগ্য প্রার্থীদেরই পরীক্ষার প্রবেশপত্র পাঠানো হবে। প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি http://ebek.teletalk.com.bd অথবা একটি বাড়ি একটি খামার প্রকল্পের ওয়েবসাইট www.ebek-rdcd.gov.bd এবং প্রার্থীর মোবাইল ফোনে যথাসময়ে জানানো হবে।
বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা
চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা নির্দিষ্ট হারে বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা প্রাপ্ত হবেন। এ ক্ষেত্রে সহকারী প্রকল্প পরিচালক পদে সাকল্যে ৩৫ হাজার ৬০০ টাকা, জেলা সমন্বয়কারী পদে সাকল্যে ৩২ হাজার ৩০০ টাকা, উপজেলা সমন্বয়কারী পদে সাকল্যে ২৪ হাজার ৭০০ টাকা, ফিল্ড সুপারভাইজার পদে সাকল্যে ১৮ হাজার ৮৫ টাকা, কম্পিউটার অপারেটর কাম হিসাব সহকারী পদে সাকল্যে ১৭ হাজার ৭৫০ টাকা, মাঠ সহকারী পদে সাকল্যে ১৬ হাজার ৭০০ টাকা এবং নৈশপ্রহরী পদে সাকল্যে ১৪ হাজার ৪৫০ টাকা হারে বেতন প্রদান করা হবে।
বিস্তারিত জানতে যোগাযোগ
একটি বাড়ি একটি খামার প্রকল্প
প্রবাসী কল্যাণ ভবন (লেভেল-১৩, পশ্চিম পার্শ্ব)
৭১-৭২ পুরাতন এলিফ্যান্ট রোড, ইস্কাটন গার্ডেন, ঢাকা-১০০০
ওয়েবসাইট: www.ebek-rdcd.gov.bd
Back To Top